10 December 2010

বাবুই

বাবুই(Weaver Bird) আমাদের দেশের একটি অতি পরিচিত পাখি। এটি সাধারণতঃ দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, ভারত, নেপাল ও পাকিস্তানে দেখা যায়। ৩ প্রজাতির বাবুই আমাদের দেশে বেশী দেখা যায়। এরা হলঃ

১. দেশি বাবুই (Ploceus philippinus) ;
২. দাগি বাবুই (Ploceus manyar) ;
৩. বাংলা বাবুই (Ploceus bengalensis) ;



এদের মধ্যে বাংলা ও দাগি বাবুই এর প্রজাতি বিলুপ্তির পথে, তবে দেশি বাবুই এখনো এ দেশে দেখা যায়। এরা গ্রামের তাল, নারিকেল, খেজুর, রেইনট্রি গাছে দলবেঁধে বাসা বোনে। এরা সাধারণত মানুষের কাছাকাছি বসবাস করে, তাই দেখা যায় এদের বাসা মানুষের হাতের নাগালের মাত্র পাচ অথবা ছয় ফুট উপরে। ফলে অনেক সময় মানুষ অসচেতনভাবে এদের বাসা ভেঙে ফেলে আর একারনেই এদের সংখ্যা কমে যাচ্ছে। আমাদের এ ব্যাপারে সচেতন হওয়া উচিত।

বিশিষ্ট পাখি পর্যবেক্ষক ও পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক এর মতে, বাংলা বাবুই, যার নামের শেষে বেঙ্গেলেনসিন আছে, এরা বাংলারই বাবুই। আগামী পাঁচ বছরের মধ্যেই এ পাখি দেশ থেকে বিলুপ্ত হয়ে যেতে পারে। বাংলাদেশে মাত্র ১০০টি বাংলা বাবুই থাকতে পারে।


বাবুইয়ের বাসা করার জন্য প্রয়োজন হয় নলখাগড়া ও হোগলার বন। কিন্তু দেশে নল ও হোগলার বন কমে যাওয়ায় এই বাবুইয়ের সংখ্যা কমে যাচ্ছে। তা ছাড়া এই পাখি যেখানে বাস করে নল ও হোগলার বনে সেখানে মানুষের চলাচল থাকে। আর বাসা বোনে মানুষের হাতের নাগালে পাঁচ থেকে ছয় ফুট ওপরে। তাই সহজেই গ্রাম কিংবা চর এলাকার অসচেতন মানুষ এদের বাস ভেঙে ফেলে। এ কারণে অধিকাংশ বাবুই ছানা ফুটিয়ে বড় করে তুলে নিতে পারে না।

আজকাল এদের বাসা গাছের ডালপালা থেকে খুলে এনে ঢাকা শহরের বিভিন্ন মার্কেটে শোপিছ হিসাবে ৭০ থেকে ১০০/১৫০ টাকায় বিক্রি করা হয়। বন্যপাখি বিশেষত অথিতি পাখি নিধন ও বিক্রি বন্ধে সরকারী আইন আছে, তবে এরকম আশ্রয় ছিনিয়ে নেবার ব্যাপারে সরকারের কোন আইন আছে কিনা জানিনা ? আর থাকলেও তা যে কার্যকর নয় তা নিউমার্কেটে গেলেই বোঝা যায়। 



আসুন এদের সম্পর্কে একটু জানি।

পুরুষ দেশি বাবুই
মাদী দেশি বাবুই














 দেশি বাবুইঃ দেশি বাবুই যার বৈজ্ঞানিক নাম Ploceus philippinus এবং ইংরেজী নাম Baya Weaver. এরা সাধারণত খুটে খুটে বিভিন্ন ধরনের বীজ, ধান, ভাত, পোকা, ঘাস, ছোট উদ্ভিদের পাতা, ফুলের মধু-রেণু ইত্যাদি খেয়ে জীবনধারন করে। গ্রিষ্মকাল এদের প্রজনন ঋতু। তারা সাধারণত কাটা জাতীয় বৃক্ষে বাসা তৈরী করে এবং আহার সংগ্রহে সুবিধা হয় এমন স্থান নির্বাচন করে।


দেশি বাবুই এর বৈজ্ঞানিক শ্রেণীবিভাগ
Kingdom: Animalia
Phylum: Chordata
Class: Aves
Order: Passeriformes
Family: Ploceidae
Genus: Ploceus
Species: P. philippinus



মাদী দাগি বাবুই
পুরুষ দাগি বাবুই











দাগি বাবুইঃ দাগি বাবুই যার বৈজ্ঞানিক নাম Ploceus manyar এবং ইংরেজী নাম Streaked Weaver। এরা সাধারনত উত্তাল নয় এমন জলাধারের উপরে গাছপালায় বাসা তৈরী করে বসবাস করে।



দাগি বাবুই এর বৈজ্ঞানিক শ্রেণীবিভাগ
Kingdom: Animalia
Phylum: Chordata
Class: Aves
Order: Passeriformes
Family: Ploceidae
Genus: Ploceus
Species: P. manyar


মাদী বাংলা বাবুই
পুরুষ বাংলা বাবুই













বাংলা বাবুইঃ বাংলা বাবুই যার বৈজ্ঞানিক নাম Ploceus benghalensis ইংরেজী নাম অথবা Bengal WeaverBlack-breasted Weaver. এরা খুব সুন্দর বাসা বানায় (বোনে) তাই "তাতী পাখি" নামেও পরিচিত। এই বাসা উল্টানো কলসীর মত দেখতে। বাসা বানাবার জন্য বাবুই খুব পরিশ্রম করে। ঠোঁট দিয় ঘাসের আস্তরণ সারায়। যত্ন করে পেট দিয়ে ঘষে(পালিশ করে) গোল অবয়ব মসৃণ করে। শুরুতে দুটি নিম্নমুখী গর্ত থাকে। পরে একদিক বন্ধ করে ডিম রাখার জায়গা হয়। অন্যদিকটি লম্বা করে প্রবেশ ও প্রস্থান পথ হয়। কথিত আছে, রাতে বাসায় আলো জ্বালার জন্য বাবুই জোনাকী ধরে এনে গোঁজে।

বাংলা বাবুই এর বৈজ্ঞানিক শ্রেণীবিভাগ
Kingdom: Animalia
Phylum: Chordata
Class: Aves
Order: Passeriformes
Family: Ploceidae
Genus: Ploceus
Species: P. benghalensis

সাদা বাবুই




এছাড়াও সাদা রঙের বাবুই পাখি দেখতে পাওয়া যায় যা "সাদা বাবুই" নামে পরিচিত।এর মাথা ও বুকের পালক সাদা কিন্তু পাখার পালকের রঙ কালো, পিছনের অংশ হলদে রঙের।যার ইংরেজী নাম White-headed Buffalo-weaver ও বৈজ্ঞানিক নাম Dinemellia dinemelli.










একজোড়া লাল বাবুই, সাদাটি মাদী
লাল বাবুই










লাল বাবুই লাল রঙের বাবুই পাখি যার দেহের পালক লাল আর লেজ, মাথা, পাখা কালো। মেয়ে পাখিগুলো দেখতে  একটু অন্যরকম। ইংরেজী নাম Chestnut Weaver আর বৈজ্ঞানিক নাম Ploceus rubiginosus। এদেরকে সাধারণত Angola, Botswana, Eritrea, Ethiopia, Kenya, Namibia, Somalia, Sudan, Tanzania, and Uganda-য় দেখা যায়।

সোনা বাবুই


আর সোনা বাবুই যার নিবাস  Kenya, Malawi, Mozambique, Somalia, South Africa, Swaziland, ও Tanzania তে।ইংরেজীতে একে Golden-weaver  বা African Golden-weaver নামে ডাকে আর বৈজ্ঞানিক নাম Ploceus subaureus। এর ঠোঁট, পাখা, লেজ কালো আর মাথা বুক হলদে রঙের।

2 comments:

EK LOTAN said...

চমৎকার লাগলো ব্লগটি।

Bashar said...

বাবুই পাখি মনে হয় আস্তে আস্তে হারিয়ে যাচ্ছে । ধন্যবাদ ।
ইংরেজি গ্রামার বাংলায় শেখার মজার ওয়েবসাইট ।